>বাংলাভাষায় শেক্সপীয়রীয় রীতির সনেট বহুলাংশে রোমান্টিক সনেট হিসেবেই বিশেষ ভাবে পরিচিত ।
>যার চারটি স্তবকের মধ্যে প্রথমটিতে থাকে "উপক্রমণিকা" , দ্বিতীয়টিতে বিষয়ের "বিশ্লেষণ" , তৃতীয়টিতে "মর্মরূপায়ণ" এবং সর্বশেষে "সিদ্ধান্ত বা মন্তব্য" । (ভুল হলে মার্জনাপূর্বক জানাবেন)
>>কোনমতে একটা লিখলাম , জানিনা কেমন হলো- সুচিন্তিত মতামত দ্বারা জানাবেন ।


............................................................
মনে মনে আমি এক , শুদ্ধ প্রেম চাই ;
যে প্রেম বাঁধবে বাসা , অন্তর গভীরে ।
তারি তরে বেঁধে দেবো , এইমন আমি ;
মন দুলবে দোলায় , হৃদয় সাগরে ।


সে প্রেম আসুক মনে , প্রকাশে-নীরবে ;
জাগিয়ে তুলুক মন , অকারণে ফের ।
গুণতে ভুলুক মন , তারাদের তবে ,
রাতের কালো আকাশ , শুধু হৃদয়ের ।


যদি নাই আসে প্রেম , কি আর করার !
যদি নাই ভাসে মন , কি হবে হৃদয়ে ?
রইবো চির স্বাধীন , না হয় কুমার ,
প্রেমের মরা ভাসাবো , পাথর চাপিয়ে ।


তাই বলি কানে কানে , কেউ যদি থাকো ;
ভালবেসে একদিন , প্রেমী বলে ডেকো ।
.................................................................
বি. দ্র. :“ (××সনেটের ধরন- শেক্সপীয়রীয় -- ১৪ অক্ষর ;
××অন্ত্যমিল: অষ্টক- ক খ খ ক : গ ঘ গ ঘ
                   ষষ্টক- ঙ চ ঙ চ : ছ ছ  )”