মন খারাপ হলেই ,
বাসা থেকে বেড়িয়েছি স্যান্ডেল পায়ে ।
সিড়ি বেয়ে নীচে নেমে ;
তারপর , চোরের ভয়ে তালা দেয়া গেইট খুলে ,
রাস্তায় বেড়িয়েছি ।


হেটেছি বহুদূর ,
দর্প ভরে উদ্ভ্রান্তের মত ।
চশমার চারচোখে দেখেছি প্রকৃতি ,
কানা শালিকের মত ।


কখনও  প্রকৃতি দেখতে গিয়ে -
দেখেছি দালান-কোঠা ।
কখনও হেটেছি পুকুরের পাড় ধরে ,
বুকভরা নিঃশ্বাস নেবো বলে ।
পুকুর ! এ তো অতীত ;
আছে শুধু বিষাক্ততা ।


এখন আর প্রকৃতি ভালো লাগে না ;
ভালো লাগেনা ,
আকাশের ঐ হেডলাইট ।
এখন ভালো লাগে শুধু মানুষ ,
রঙ-বেরঙের মানুষ ।
কারো সাথে কারো মিল নেই ,
তাতে আমার কি ?
অনেক হয়েছে হাটা ,
এবার ঘরে ফেরার পালা ।
..................................................
রচনাকাল: ২০ই অগ্রহায়ন , ১৪১৯