কাল আকাশে ঠাণ্ডা বাতাস ছিল ,
গাছের ফাঁকে টুকরো রাত ছিল ,
চাঁদের আকাশে সাদা মেঘ ছিল ,
তারাদের বুকে ভাঙা জোছনা ছিল ,
আর আমি সবাইকে দেখছিলাম -
রেলিঙের ধারে শুয়ে ।


লেজ দোলানো কুকুরের মুখে -
আস্ত এক রুটি ছিল ;
এরা বৈশাখী খাবে ,
তবু নোংরা ছুঁবেনা ।


নামাজে দাঁড়ালাম-
মসজিদে তো সবাই নামাজি ছিল ;
কয়েকজনই আ’মিলুস সলিহা জানে -
তারা সহিহ মুসলমান ।


আমার যন্ত্রশিরা-য় হাজার বিষ ছিল –
এদের পিঁপড়ে দিয়ে তাড়িয়ে দিলাম ।
হঠাৎ বিদ্যুৎ চলে গেলো -
চৈত্রের রাস্তায় বেড়িয়ে গেলাম।


চারিদিককে জল করে -
সবার জামায় আকাশ-বাতাস ছিল;
তখন চেয়ে দেখলাম –
চৈত্রের আকাশে বৈশাখী চাঁদ ।
.....................................................................................
>>বি:দ্র: হেয়ালীর বসে কবিতায় শব্দগুলো ওভাবে লিখেছি , নিচে মানেটা দিয়ে দিলাম।(কি সুন্দর পরিভাষা!!!!!!!)
(*যন্ত্রশিরা -computer   *বিষ –virus   *পিঁপড়ে –anti-virus)
''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
রচনাকালঃ ৩০শে চৈত্র , ১৪২০ ।