এই রক্ত পথের উন্মুক্ত সাগরসম প্রান্তরে -
আমি চির যাযাবর হতে চাই ।
এক একটি বিষিয়ে তোলা কষাঘাত ,
দিনের পর দিন জমিয়ে ওঠা কষ্ট ,
রাতের পর রাত নির্ঘুম বেদনা ,
সকালের মাঝে বিশালতার তিমির -
হবে আমার সামানা ।


পানসি বানাবো তারে ;
(বৈঠারূপী হাতুড়ি হাতে ভেসে ভেসে) ,
নোনাজল করা , সাগর করা - রক্ত ঢেউ ,
বাইতে বাইতে বহুদূর , সুদূর ;
বেদনার রক্ত ঢেলে জলান্জ্ঞলি প্রাণ ।


আবার যখন দুঃখ হবে , সূক্ষ হবে আশা ,
চলে আসব ডাঙায় বিপ্রতীপ বেশে ;
আরও কিছু দুঃখ পেতে , বাড়াতে সাগর জল।
তখন আবার ভাসবে পানসি ,
খুঁজতে তারার নব দ্বিগন্তের আকাশ -
নির্লিপ্ত বৈঠা ছাড়াই।
..................................................................
রচনাকাল: ২৯শে বৈশাখ , ১৪২০