ভাঙা নগরীতে তীরহারা রজনী ,
যখন সাগরের বুকে কাঁদে ;
সাত সাগরের ঢেউগুলো সব ,
একে একে চোখ বাঁধে -
অলীক সব তেরো নদীর জলে।
সেই তেরো নদীর তীরে ,
পথ চেয়ে আছে ,
আশাহীন রাজকন্যারা ।


যুবরাজবেশী ভীরুদের দল ,
বৈঠা হাতে কাঁদে ;
ডাঙায় বসে ঢেউ গুনতে বসে ,
জোছনা ছাড়া রাতে ;
নগর ততক্ষনে ডুবে গেছে অতলে।
আহা , সেই অতলে -
হাবুডুবু খায় ,
পথহারা পথিকেরা।
.........................................................
(আমার কারণে আমার শুভাকাঙ্খীরা কোনভাবে দুঃখ পেয়ে থাকলে আমি ক্ষমাপ্রার্থী )