আমি চুপচাপ ,
ভাঙা নদী তীর ,
ঐ দূর পানে -
লাল সূর্য ।
                                     আমি বিচলিত ,
                                     রাঙা পথঘাট ,
                                     আর আকাশে -
                                     হাসে চাঁদ।
কত লাল-নীল ,
মেঘেতে চড়ুই ,
আমি খাতা হাতে -
কালি ছাড়া কলম।
                                     কাঁদে যাযাবর ,
                                     ভেজা মরুভূমি ,
                                     বেদুঈন কানে দুল ;
                                     হস্ত অসিহীন।
চাঁদ মাটি ছাড়া ,
সূর্যের পানি -
লালে লাল ;
ভাঙা স্বপ্ন।
                                     বিচ্ছিন্ন ভাব ,
                                     পদ্যহীনা ;
                                     রাঙা অতীত ,
                                     জোড়া গদ্য ।
নেতি অভিধান ;
নীল নকশা,
রাজপথে আমি -
টুকরো ইট।
                                     আমি মানবতা ,
                                     ব্যথাহীন বুকে ;
                                     ব্যথা বুকে -
                                     শত কষ্ট।
এই বাংলার -
নদীখেপা যুগে ,
রুক্ষতা মম -
একা ।
                                      ভাগ্য নির্মম ,
                                      হীরা-চুনি-পান্না -
                                      হাতের তালুতে -
                                      শত শত শত ।
পা দুটো ,
রাস্তা অনেক ;
চিন্তারা সব -
ভুল ।
                                      আমি দোষ ,
                                      হাতে টুথপেস্ট ,
                                      কলে পানি ,
                                      হিসি বিছানা ।
পানে সুর্তি ,
লাল রিক্ত -
ঠোটে শুদ্ধ ,
স্বাক্ষর স্বর্গ।
......................................................................


(>>অনেকদিন তো আপনাদের মাঝে ছিলাম না
>>তাই সবার আগে দাঁত মেজেই শুরু করলাম)