>>বাংলাভাষায় সাধারনত ৩ ধরনের সনেটের চর্চা হয়।
     (ক) পেত্রাকীয়  (খ)শেক্সপীয়রীয়  (গ) ফ্রান্সিস ।

>>আজ ফরাসীতে কিছু করতে চাইলাম.....................


’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’
এই সভ্যতার – যত কঠিন চরণে ,
গড়েছে মানুষ , যত্নে প্রতিটি সময় ,
তিল তিল করে , দিয়ে আদর - অভয় ;
রাখে সেই স্মৃতি , বহু কাঙ্খিত স্মরণে ।


এ আমার মাটি , মাথা তুলে আছে রণে ,
প্রতি মহাকালে , সবার ভালবাসায় ;
প্রতি হৃদয়ের - শত বাঁচার আশায় ;
এখানে সবার , ভাব হয় প্রতি ক্ষণে ।


তবু ভুলে গেছে , অনেকেই সে সময় ;
তখন ধ্বংস ,আমার দেশের জয় ।
সে তো রানা প্লাজা – ধ্বংসের অপনাম ।


তবু আছে শত - হাতে হাত তারা ধরে ,
আশা রাখে বুকে , বিপদেতে যায় লড়ে ,
সালাম তাদের , চির হিমালয় সম ।
……………………………………………………………………….
বি. দ্র. :“ (××সনেটের ধরন- (ফরাসী রীতি-- ১৪ অক্ষর ;
××অন্ত্যমিল: অষ্টক- ক খ খ ক  :  ক খ খ ক
                   ষষ্টক- গ গ ঘ  :  ঙ ঙ ঘ )”