''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''''
হয়ত ভুলে গেছি অনেকের মনে পরা থেকে
শুধু বেঁচে আছি পাতায় আর কিছুটা অক্ষর
ছিলাম না চারিদিকে বহুদিন অথবা কাল
হারিয়ে গেছি শহর থেকে সুদূর কোনো গাঁয়ে
চোঁখে আটকে আছে আজো সে ছায়াঘেরা সবুজ
মেঠো জগতে পিচঢালা রাস্তাগুলো যেন ছুরি
আটকে গেছে কবিতারা ঐ ধানকাঁটার মাঠে
যেখানে কৃষকের আশা হাতে ধানকাঁটা শেষ
সেখানে খুঁজে ফেরা চোঁখে আমার তৃপ্ত নবান্ন
দেখি বাগানের আমগুলো সুখে ছুঁয়েছে মাটি
শিং ঠেকিয়ে সবার সাথে ভাব করে ছাগেরা
সবুজ মাঠে উড়ে যায় শালিকের টানা চোখ
খুঁজে ফিরেছে একটু ছায়া ক্লান্ত যেখানে মন
উড়ে গেছে ধুলি আর ঘেমে গেছে সব নদীরা
শান্ত বাতাসে তবু যেন জুড়ায় গাছের তল
........................................................................


>>এই বার ঢাকার বাইরে স্মরণীয় কিছু দিন কাটালাম..........