>>এডমন্ড স্পেনসারের রচিত সনেট স্পেনসারীয় রীতি নামে পরিচিত। কিন্তু শেক্সপীয়রীয় ধারার ছটায় এ সনেটের রীতি আজ ইতিহাস মাত্র।
>>আজ এ স্পেনসারীয় রীতিতে ছাঁচে লিখার চেষ্টা চালালাম যার অন্ত্যমিল হয় -  
ক খ ক খ : খ গ খ গ  ::  গ ঘ গ ঘ : ঙ ঙ


’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’’
জানো নাকি ? দেখেছ কি ? - আমার আকাশ ,
প্রতি স্তর তার সাজে – ভরা লাল নীলে ;
যখন বইতে চায় , সুরেলা বাতাস ,
তখন আমার মন , উল্টো ঢেউ তোলে ।


কান আমার ছিলনা , তবু নিলো চিলে ;
কানকাঁটা আমি ভাই , কতো বড় বোকা ।
খুঁজে ফিরি নিজেকেই ,আঁধারের ঢিলে ,
তবু আজ প্রতি পদে , খাই রামধোকা ।


যে ঢেউতে করি বাস , দেয় শুধু টোকা ,
আকাশে উড়তে চাই , আমি ডানাহীন ,
তাই ডানা করি ধার , (এ আমার ঠেকা) ,
তাতে মুখ দিয়ে বলি , আমি অমলিন ।


এ আকাশ সংস্কৃতি , নিত্য ভবিষ্যৎ ,
চোখতো পুরোই বাঁধা , তবু খুঁজি মত ।
...............................................................
বি. দ্র. :“ (××সনেটের ধরন- (স্পেনসারীয় রীতি :১৪ অক্ষর ;
              ××অন্ত্যমিল: অষ্টক- ক খ ক খ : খ গ খ গ
                   ষষ্টক- গ ঘ গ ঘ : ঙ ঙ )”
.........................................................
>>এই আমার শেষ অনুসরন, এর পর থেকে সনেট যদি লিখি তো হয় অনিয়িমত ঢঙে নয়তো বিষ ঢঙে লিখবো।