>>গতকাল ঘোষণা দিয়েছিলাম সনেটে আর অনুসরন নয় , তাই আজ অনিয়মিত রীতির সনেট দেয়ার চেষ্টা চালালাম।
>>আমি এখনও পর্যন্ত বাংলায় কোন ইসলামী সনেট পড়িনি ; তাই আজ নিজে একটা লেখার চিন্তা করলাম।
>> সনেটটি আল কোরআনের “সুরা আল-আসর”-এর মূলভাব অবলম্বনে রচিত।
.................................................................................
হে আল্লাহ আমি হীন , চাই যে আশ্রয়;
সব শয়তান থেকে (ভীতিকর যারা)-
আশ্রয় দাও আমায় । হে করুণাময় -
আর কার কাছে চাবো , শুধু তুমি ছাড়া ।
শুরু করছি আল্লাহ , পাক সত্ত্বা তুমি ;
কেবল তোমার নামে , হীনবান্দা আমি ।
আর আল্লাহ বলেন , সকলের তরে
"শপথ প্রতি কালের ! ( যা আমার গড়া )
নিশ্চয় সব মানুষ , ধ্বংসের মাঝে -
পতিত রয়েছে সদা ! কিন্তু তারা ছাড়া ।
যারা সর্বদা ঈমান , রাখে নিজ প্রাণে ;
সঠিক পথে স্মরন , করে রব তরে ;
অধিকার তুলে ধরে , যতটুকু পারে ;
আর বিপদেতে যারা , ধৈর্য রাখে মনে ।"
..................................................................................
বি. দ্র. :“ (××সনেটের ধরন- (অনিয়মিত রীতি :১৪ অক্ষর ;
××অন্ত্যমিল: অষ্টক- ক খ ক খ গ গ ঘ খ
                   ষষ্টক- ঘ খ ঙ চ চ ঙ)”