পঁচিশে বৈশাখের শুভক্ষণে-
       তোমা আগমন ভবে,
কে জানিত!আগামীর আহবানে-
      সেই ছোট্ট রবিই বিশ্বকবি হবে!


তুমি ছিলে আত্মগোপনে,
      ক্ষুদ্র বীজের মাঝে-
বৃহৎের এক অসীম সম্ভাবনা
     হয়ে সকাল-সাঁঝে।


সম্ভাবনার বহিঃপ্রকাশ-
           প্রথম অষ্টবর্ষে;
রবির আলোকপ্রভা বর্ষনে,
       সবাই তখন হর্ষে।


সেদিন তোমা চিন্তনে-
      ছিলেন বিশ্বাসী যাঁরা;
ভবে কেহ নাই আজ তাঁরা


তোমা জীবনে দুঃখ-
      বেদনা কত শত!
বিশ্ববাসীর হৃদয়ে সদা
          তাহাই প্রতিধ্বনিত!


তোমা উপহার-
    অষ্ট হইতে অশীতি;
যাহা পঠনে নহে ক্লান্ত,
     আপ্লুত বিশ্ববাসী।


তোমা তিরোধান গতে,
     অতিক্রান্ত বহু বর্ষ;
তবু আজও তোমা হর্ষেই
           মোদের হর্ষ।


তোমা বেদনাই-
        মোদের বেদনা;
তোমা চেতনাই-
        জাগায় চেতনা।
    
                 _______