মনের ভিতরে থাকা অনধোকারের গায়ে মরচে ধরেছে।তার অবসথা এখন পুরানো বাঁধানো বই এর মতন।
আর মনের অবসথা সেই বহু পুরানো পাতার মতই ভঙগুর,পাতা মুড়লেই ভেঙে যায়।
সেই বইয়ে শুধু লেগে থাকে চোখের জলের চির খাওয়া দাগ।
দেবদারু দুঃখে মাছি বনবন করছে আমার শরীরে,
আমার নীল সমীরণে মৃদু তড়িত-
তাকাচছে,চোখ সরিয়ে নিচছে।
চুমু খাচছে,ঠোঁট সরিয়ে নিচছে।
খুধারতো পাখির বাচচাদের হাঁ যেন গিলতে আসছে পৃথিবীকে।
ঐ মেহগিনি ফলের রং এর নদীতে পলি পরে বুজে যাচছে,
আবার জল এসে জোয়ার হচছে।
অবিশরানতো পথিকের নিঃশাসে জড়িয়ে রয়েছে বেরথোতার তিকতো সাদ।
একটুকরো মেঘ সবে বুনেছে একলা আকাশ।
আবার চির দিল তাকে কললোলিতো বাতাস।
ভাঙা গড়া,গড়া ভাঙার নাগরদোলায় আনদোলিত মন।
ছুটে যায়...ছুটে যায়...ছুটে যায়....
ঐ দিকে ঐ দিকে।