বাংলা আমার প্রাণের ভাষা আমার প্রিয় গানে
কমতি কিছুই নাই জানি ব্যঞ্জন-ব্যাকরণে ।


অন্য ভাষার শব্দ এসে বাড়ায় ভাষার মেদ
অন্য ভাষার অতি ব্যবহার মনে জমায় ক্লেদ
প্রতিবাদ কিছু হয়নি তার সবাই যে শীতঘুমে
বাংলায় কি অভাব আছে শব্দ-কল্প-দ্রুমে ?


আমার ভাষায় বাবা-মা তে যে সুখ-ছোঁয়া জাগে মনে
কিঞ্চিৎ তার পাবে কি তুমি ভিনদেশী  ড্যাড-মমে  ?
বাংলার গান প্রাণে আনে সুর বাংলায় বাজে বাঁশি
''আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি'' ।


বাংলায় দেয়া সুখ-চিৎকার বাংলায় দেয়া হাসি
বাংলা আমার তৃষ্ণার জল- বাংলাকে ভালবাসি।