ধূধূ মাঠ খোলা হাওয়া দিকশুন্যপুর
এলোমেলো ভাবনায় উদাস দুপুর
জানান দিয়েছে ঘড়ি গোধূলির ক্ষণ
তেজি রং হারানো রুদ্র তপন
মনের আকাশ জুড়ে ভাবনার মেলা
বদ্ধ ডোবায় পানকৌড়ির খেলা ।
আজ সব মুক্ত সবাই স্বাধীন
পরোয়া করেনা তারা নাগিনীর বীণ
অন্ধ কারার ভয় নেই আজ বনে
বাঁধনহারা সুখ ময়ূরীর মনে,
রাজায় প্রজায় আজ সন্ধি যেন
কলকল ধেয়ে চলে বাঁকা জল বেনো
মুক্ত পাখির ডানা ,মুক্ত গলি-পথ
সীমারেখা ভাঙ্গার চাই দীপ্ত শপথ ।