জ্যৈষ্ঠের খরতাপে  দগ্ধ পথিক
কদমের তলে খোঁজে একমুঠো সুখ ,
ক্লান্ত  চোখ তুলে দেখে
আসন্ন মেঘের কারুকাজ
চারদিকে ঘিরে আসে আঁধারের সাজ ।


মধ্যাহ্নে নেমে আসে হঠাৎ বিকেল
গাছেরা নেচে উঠে পেয়ে কোন সুর ,
বাতাসের মুগ্ধ কলরবে
ফোঁটায় ফোঁটায় পড়ে
অশ্রু যেন কার ,
পথিকের মনে জাগে
গোপন হাহাকার ।


কদমের গা  ছুঁয়ে  নামা জল
ভিজিয়ে  যায় শুষ্ক প্রাণ
অচেনা সুবাসে মনে পড়ে
সুদূরের কোন  প্রিয় মুখ ।
বাতাসের গান আর মেঘেদের সুর
মন নিয়ে খেলা করে যেন বহুদূর
বাবুইয়ের ঘরে চলে অযাচিত  হানা
কচুর পাতায় করে  আশা টলমল ।


বৃষ্টি নামে আজ সারা চরাচরে
বৃষ্টি মানেই  মেঘ  মন-প্রান্তরে  ।