ইচ্ছে ছিল স্বাধীন হব
ইচ্ছে ছিল খুব
মেঘের সাথে পাল্লা দিয়ে
আকাশ গাঙ্গে ডুব
স্বাধীন হবার আশা ছিল
বন্দি হাওয়া ভুলে
খিল আঁটা দরজাটা যাক
হাট করে খুলে ।


কষ্টের কপালে দেয়া
নীল রঙা টিপ
চুল জুড়ে সেটে থাকা
আগ্রাসী ক্লিপ
সব কিছু ছুড়ে দিয়ে
ভুল করে পথ
সীমারেখা ভাঙ্গার আজ
নেবই শপথ


পাখির ডানায় দিয়ে
যাবতীয় ভার
ইচ্ছেঘুড়ির নাটাই
ধরেছি আবার
সবুজ ঘাসের গায়ে
ছুড়ে দিয়ে লাল
স্বাধীন  সূর্যটা যে
হয়েছে দামাল ।