তেল-হলুদের হিসাবে কেটে যাওয়া দিন শেষে
ঘুম ভাঙ্গে নতুন সকালে
সম্পর্কের ব্যঞ্জন সাজাতে ব্যস্ত বাগানে
নতুন মালা গাঁথা হয়
সহস্রবার শোনা মিষ্টি মুখের মা ডাকটি
এত দিনেও পুরনো হয় না ।
গায়ের আটপৌরে শাড়ীতেও লেগে থাকে
নতুন কোনো স্মৃতির ঘ্রাণ
প্রেমিকের সোহাগ জড়ানো বাহুডোর
অভ্যাসে পরিনত হয়
তবু রাত শেষে নিজেকে খুঁজে পাই
আলিঙ্গনের নতুন উষ্ণতায়।
জীবন তার চলার পথ হারায় অজানায়
তবু পাই নতুন গন্তব্য
পুরনো সেই স্নেহের বন্ধনে বারবার
শুনি নতুনের ঝংকার
মনের সাথে মনের যোগ-বিয়োগে
ঘটে গরমিল হাজার
তবু ঠিক পেয়ে যাই মনের ঠিকানা
অংকের যোগফলে ।
লাল শাড়ীতে বৈশাখ আসে
হলুদে আসে বসন্ত
হাজারো নতুন পসরা সাজিয়ে
জীবন হাসে অনন্ত ।