জ্যৈষ্ঠের  ব্যস্ত রাস্তায়,আটকে পড়া মানুষের
ঘামে ভেজা ভাবনায় খেলে যায়,
বৃষ্টির মায়াময় বিন্যাস ।


গেঁয়ো বালকের দলে ,বৃষ্টির ডামাডোল
আম কুড়াবার ছলে
পারুলের বনে  জলকেলি ।


নতুন দাম্পত্য চোখে লাগে জলরং
প্রথম শ্রাবন ঢলে, ভিজিয়ে নেবে
বাসর রাতের বোনা স্বপ্নগুলো  ।


সদ্য প্রেমে পড়া তরুন,  মনে প্রতীক্ষা
বর্ষার প্রথম কদমের সাথে একমুঠো
ভালবাসা গুজে দেবে প্রিয়ার খোঁপায়।


  চৈত্রের চৌচির  মাঠে চেয়ে অসহায়
কিষাণ জানায়  আকুল প্রার্থনা ,
'' আল্লাহ মেঘ দে, পানি দে'' ।


এক পশলা বৃষ্টির অপেক্ষায় ছিলাম
বরাবর,   বৃষ্টিবিলাসী  এই আমিও
কখন নামবে তৃষ্ণা মেটানো ধারা ,
উদাসী চাতক থাকে যার প্রতীক্ষায় ।


Tuesday, July 3, 2012 at 8:52am