জ্যৈষ্ঠ সেদিন পালিয়ে গেলো
আষাঢ় এলো বাড়ি
দুইজনাতে নেই যেন ভাব
কেবল আড়াআড়ি


জ্যৈষ্ঠ যখন ঘামে ভেজায়
আষাঢ় ভেজায় বৃষ্টিতে
জ্যৈষ্ঠ জেদি আগুন হাওয়ায়
আষাঢ় অনাসৃষ্টিতে


আষাঢ় গেলে শ্রাবন আসে
সেই বা কিসে কম
সাথে আনে কালো আকাশ
বৃষ্টি  ঝমঝম


দু দিন পরে হারায় কোথা
ভুল করে পথে
ভাদ্রকে রেখে  যায়
আশ্বিনের  রথে


তাল পাকা  সে গরমে
পাক ধরে চুলে
আশ্বিনি ঝড়ে দেখো
গাছ-পালা দোলে  ।


এরপরে  ঘরে ঘরে
আসে  পাকা ধান
নিয়ে আসে দুই ভাই
কার্তিক -আঘ্রাণ ।


June 11, 2013 at 12:37pm