সূর্যটা  সরায়ে সব ষড়যন্ত্রের সুঁই
রচে রঙ রজ্জুতে রাজ্যের রসুই ।


শীষকাটা সমুদ্রের সাতশত স্রোত
রঙ্গনে  ঋতুরাজ  রাখে রুদ্র রোদ


ষড়ঋতু সুহাসিনী স্নিগ্ধ সঙ্গীতে
রুমালি রঙ রাখো রাখালের  রীতে  ।


রিক্ত রাতের রেশ রয় রাজপুরীতে
শীতকনা শুকায় শাড়ি শস্যের  সারিতে ।


সুনামির সংঘাত সয়ে সব শুক
রুক্ষ রোদনে রাগ রাগিনী রুখুক  ।