বৃষ্টি মানে ,
   হৃদয়ের  বেলাভূমি  এলোমেলো করা ঝড় শেষে
   ঝিরঝির নেমে আসা বেদনার অশ্রুজল
   জানালায়  বসে স্মৃতির ফোটায় ভিজে গিয়ে
   প্রিয় কোনো  বিরহী গানে  নিজেকে খোঁজা ।


    বৃষ্টি মানে,
   তোমার চিঠি  হাতে নিজের মুখোমুখি বসে
  কল্পনার হাওয়ায় ভেসে আসা কথোপকথন ।
   না বলা কথাগুলো আবার গুছিয়ে নেয়া
   কোন এক পড়ন্ত বিকেলে বলার অপেক্ষা ।


   বৃষ্টি মানে ,
   মনের চোরাপথে জমে যাওয়া   জল- কাদা
  অশান্ত  চড়ুইয়ের বেহিসাবি জলকেলি ।
   কচুরিপাতার ফাঁকে  ডাহুকের  সঙ্গমে
  ফোঁটায় ফোঁটায় আসে অযাচিত বাধা ।


  বৃষ্টি  মানে
  বাতাসের কানাকানি সময় ভুলে
  গাছের পাতার গায়ে নূপুরের সুর
  শান্ত  নদীর  বুকে আলপনা যেন
বোনা  হয় তারি মাঝে স্বপ্ন মধুর  ।


  বৃষ্টি মানে,
  কদমের শরীর ছোঁয়া মিষ্টি সৌরভে
  চাঁপার  বনে উঠা  থরোথরো কাঁপন ।
  কান্নার  ভেজা ফুলে মালা গেঁথে
   দুঃখের বেদিতে নিমগ্ন বিসর্জন ।


  March 18, 2012