রুপার কৌটায় বিষাদ জমিয়ে
নীল সুখ চোখে মেখে
আনন্দ রং শাড়িতে যখন
সলাজে   দাঁড়ালে এসে
আনত চোখে মোহন  চাহনি
দেবী প্রতিমার বেশে
কপালে সিঁদুর  চন্দন শাখা
লজ্জা মোড়ানো  ম্লান  হাসি হেসে।


অশ্রু  লুকালে শাড়ির আঁচলে
লুকালে অব্যাক্ত  ব্যথা
লাল বেনারশি আড়াল  করেছে
না বলা হাজারো কথা ।
সমাগত ভিড়ে খুঁজে ছিলে যাকে
আঁচলে লুকিয়ে মুখ
কোন এক দিন
সেই দিয়েছিল অভাবিত প্রেম-সুখ ।


তার দেয়া শাড়ি , নীল রং তারই
সেই নীলে  মাখামাখি
স্বপ্ন কতো  বোনা ছিল তাতে
সে খোঁজ কি কেউ রাখি ?


আজ পরেছো  আগুণের রং
  হৃদয় পুড়ছে তাতে
ধোঁয়া নেই তার নেই পোড়া দাগ
জরিদার   নকশাতে   ।
নোনা হাহাকার মিশে গেছে আজ
শাড়ির  প্রতিটি ভাঁজে  ।


August 2, 2012