না না এখানে নয়
   আরো একটু উপরে তাকাও
চিবুকের তিল থেকে চোখ সরিয়ে
    কপালের ঠিক মাঝখানে,
লাল টিপ যেখানে সূর্যের মত হাসে
    ঠিক তার নিচে  চোখ রাখো,


         কি দেখছ?
  একজোড়া শান্ত সরোবর
  কি গভীর কালো তার জল
কেমন প্রশান্ত তার অবয়ব ।


  আঁখি পল্লবের ছায়া ঘেরা
    যেন রাজ হংসীর নীড় ।
  সামনে গিয়ে দাঁড়াবে যখন
নিজেকেই খুঁজে পাবে তাতে।


     দৃষ্টি আরো গভীরে নাও
         কি দেখছো ?
        কামনার ঝড়
  শান্ত জলে তুলেছে  কাঁপন,
  দুরুদুরু বুকে সাথী  হলে তার
প্রেমের প্লাবন জেনো ভাসাবে আবার।


Wednesday, April 4, 2012