গুমোট সন্ধ্যার ঘেমে উঠা ক্ষণে হাতছানি ইশারায়
চোখের পাতা কাঁপিয়ে ঘন স্বরে উচ্চারিত শব্দগুলো
তারপর কথা নেই আর যেন ছিলনা  কোন দিন
শব্দের মৃদু তরঙ্গ  গেঁথে যায়  মস্তিস্কের গভিরে
হলুদ গলা দুপুরগুলোকে অশান্ত করার তাগাদায়   ।


বেতুল বনের শীষ  এখনো মিশে আছে বাতাসের পিঠে
এখনো রাতের আঁধারে বাদুরের ডানা ঝাপটানো শুনি
সর্ষের হলুদে এখনো মধুমাছির মৃদু গুঞ্জন  কানাকানি
শুধু মনে গাঁথা কথাটির শেষ পরিণতি অলিন্দ-নিলয়ে
কাঁপন ধরানোর ঈচ্ছা নিয়ে জেগে উঠে অঘ্রাণে পুনরায়  


হয়তো কোন এক চাঁপাগন্ধী বিকেলে আবার
কথা বলার পুরনো ছলে ডেকে নেবে কাছে আর
ভুলে যাওয়া কথাটিরে মনে মনে বলা হয় যদি
কার্তিকের মরে আসা সুঁইচোরা নদী
স্রোতস্বিনী হয়ে যাবে হয়তো সেক্ষণে আবার ।

June 30, 2013