তরকারিতে দরকারি খুব নুন
গাইয়ে এলাম তাই আজিকে
নুনের গুনাগুন ।


পান্তা ভাতে নুন না হলে
রুচে না তা মুখে
মরিচ-লবন মিশিয়ে নিলে
বাদাম খাওয়া সুখে ।


আমড়া যদি নুন ছাড়া খাই
কিংবা করমচা
লাগবে জানি খেতে যেমন
চিনি ছাড়া চা ।


ভুলেই গেছি বলতে তোমায়
আসল কথাটাই
নুনে থাকা আয়োডিন যে
অসুখ সারায় ভাই।


পানিশুন্যতা এড়াতে চাই
স্যালাইন লবন-চিনির
নুন ছাড়া কি হয় কখনো
আচার , চাটনি, পনির?


নুনের মতো ভালবাসাও
খুব যে আমার প্রিয়
সব কিছুর উপরে তাই
নুনকে স্থান দিও।
(খানাপিনা সিরিজ-২)


Monday, February 25, 2013