গোধূলির নরম রোদ যেতে যেতে গিয়েছে থেমে
ছড়িয়ে বিদায়ি  আলো গঙ্গোত্রী বিশাখা  সঙ্গমে
ভাবনার শাখানদী আরও দূরে যেতে  চায় যেন
পেরিয়ে কৌমুদী রাত ছুটে  চলে বাঁকা  জল বেনো


ষোড়শীর আধেক দৃষ্টি ছুয়ে  নীল মেঘ
ভারি হতে হতে
অপেক্ষায়  ছিল বুঝি আজ ঝরে যেতে
ঝড়ের আঘাতে
ভিজিয়ে দিল মন মনের জানার আগে
আষাঢ়ের সান্দ্র বর্ষণে
কেঁপে উঠে হৃদয়পুরী কেঁপে উঠে সুখে
যাযাবর মেঘ-ঘর্ষণে ।


প্রেয়সীরে জড়িয়ে দুহাতে,  জড়ায় নবীন প্রভাতে
আশা আর ভরসার নৈবেদ্য, পূজার পুরনো থালাতে
বাকি থাকে আরও কিছু পাওয়া পথের শেষে
জীবন যেখানে গিয়ে আরও কোন জীবনে মেশে ।


(কবিতার নাম নিয়ে কারো কোন সাজেশন থাকলে জানাবেন প্লিজ)