জটিল বাবু ভেবেই মরে দিয়ে মাথায় হাত
কালে কালে সরলতা ছুটিয়ে দিল জাত ,
কবে কোথায়  কে শুনেছে সহজ পথের জয় ?
''পরের মাথায় কাঁঠাল ভাঙ্গা'' এমনি কি আর কয় ?


বিদেশ যাবে জটিল বাবু , লক্ষ টাকা দিয়ে
ধরা পড়ে জেল খাটলো ভুয়া কাগজ নিয়ে,
ভুয়া ছিল ভিসা আর জাল ছিল টাকা
আদম ব্যাটার অফিস ভুয়া, ফাঁকা মুখের কথা ।


বিয়ে আগে পাত্রী দেখে জটিল বাবুর মনে
প্রেমের হাওয়া লাগলো যখন জানলো শতজনে!
বিয়ের বাসর সাজলো নতুন দিয়ে ফুলের মালা
বউ যে  তার পাল্টে গেলো! হায় রে মনে  জ্বালা !


কাব্য লিখে ভাত জোটেনা এমনি কপাল তার
অথচ দেখো কবি  আর সাহিত্যিকের ভার,
সইতে গিয়ে দেশ মাতার বাড়ছে  মাথায় বোঝা
সরল পথে চলা হল বোধ হয় রইল না আর সোজা ।


বৃদ্ধ জটিল সারাটা  দিন বসে বাড়ির লনে
ভাবে যাদের জীবন  গড়া গরল আয়োজনে
তারাই  এখন দেশের মাথা তারাই উপরওলা
বিদায় বাঁশি বাজিয়ে লাগায় সরলতায় তালা  ।
মাটিতে তাঁদের পা পড়ে না , উঁচু তাঁদের নাক
সরলতার দিন যে গেছে , যাক  চুলোয় যাক ।