বিষণ্ণ সময়ের হাত ধরে দাঁড়িয়ে চুপচাপ
অলস ঘরের পাশে একফালি নরম রোদ
রোদের আলোর ছোঁয়ায় জেগেছে উৎসব
একটুকরো স্বপ্ন বারান্দা জুড়ে আগছালো টব
জীবন পেয়ালার মাঝে কিঞ্চিত প্রানের ঘ্রাণ ।
হালকা সবুজ মাঝে ছেঁড়া ছেঁড়া হলুদের ভুল
চঞ্চল লতাগুলো মাথা তুলে বাহিরের ভোরে
হাজার বছরের গন্তব্য তার আকাশের ঘর ।


নকশা আঁকা  ছোট মাটির ঘরে ঠাই হল তার
হয় বারান্দা নয় গল্পের আসরে চাহিদামতো
কারো  চোখ  হয়তো আটকায়  তার কচি গায়ে।
  অথবা অগোচরেই   রয়ে যায় সারাবেলা
আনমনে বেড়ে  উঠে  রাঙায়  দেয়ালের মন
কখনো লোহার  শিকের কাঁধে রাখে হাত ।
ভিজে যায় বৃষ্টিতে ভিজে যায় স্মৃতিমোড়া রোদে
মনের অজান্তে ভিজে যায় মন খারাপের ভিড়ে ।


  যত্ন ? তাও যেন লাগেনা তেমন কিছু
শুধু নিয়ম করে একবেলা পানি যদি পড়ে ।
তার কোন নাম নেই হাজার নামের ভিড়ে
কেউ বলে মানিপ্ল্যান্ট  নয়তো  পুরবীলতা
অথবা শুধু পাতাবাহার হয়েই থাকে আজীবন
মনে থেকে যায় না বলা হাজার কথা ।


July 8, 2012