আজই তবে হয়ে যাক এক প্রস্থ সংলাপ
মুখমুখি বসে কথা শুরু হোক চোখের ভাষায়
যখন চারদিকে প্রকৃতি বাজাবে ভৈরবী সুর  ।
গাছের শাখাগুলো দোলাবে মাথা  সুরের মূর্ছনায়  
থেকে থেকে বিজলির হুংকার জোগাবে সঙ্গত ।


এটাই হবে মুখমুখি সংলাপের আদর্শ সময়
যখন না বলা কথাগুলো রয়ে যাবে অধর প্রান্তে
পেয়ালার ঠাণ্ডা চা আর খাওয়াই হবে না।
হাতের রজনিগন্ধা বদল করবেনা অন্য হাত
মাঝে মাঝে  উঁকি দেবে না চেনা  কিছু গন্ধ ।


হয়তো কিছু সংশয় রয়ে যাবে সঙ্গোপনে
কি কথা বলার ছিল , কি ছিল মনে
কেন এতো আয়োজন প্রকৃতি জুড়ে ?
বৃষ্টির অবগাহনে শান্ত নিঝুম রাত
সংশয়ে সংলাপ হারায় তারই  উত্তাপ।