''আশাবরী ''কিংবা  ''মন্দ্রসপ্তক'' নয়
বারে বারে ''চলে যায় বসন্তের দিন '',
নীল তোয়ালে  হাতে দাঁড়িয়ে থাকা তিথি,
নয়তো  ''একজন মায়াবতি '' হারিয়ে যায়
''আয়না ঘরে''র কুহকে ।
''আমাদের সাদা বাড়ি''র  ছাদে  আসে ''নী''
''শ্রাবন মেঘের দিন '' পাবার আশায় ।


''ময়ূরাক্ষী''র  তীরে  ,''রুপালী রাত্রি''তে
''তোমাদের জন্য ভালবাসা ''নিয়ে
''হিমু'',''রুপা'',''তিতলি'' চলে যায় ''অচিনপুরে ''।
''অনন্ত নক্ষত্র বীথি '' পাশে রেখে মিরা
''বৃষ্টি বিলাস '' করতে চায় ''দ্বিতীয় প্রহরে''
জানে সে চলে যেতে হবে ''মধ্যাহ্নে''
হাতে নিয়ে কয়েকটি আশ্চর্য নীলপদ্ম ।


(হুমায়ুন আহমেদের কয়েকটি উপন্যাসের নাম নিয়ে কবিতা)