বারান্দার ঐ কোণে বসে
খেলছে খুকু মনি
সাথে আছে মিতুল,পৃথা
আরও আছে রনি


আজ খেলছে পুতুল নিয়ে
নিজের হাতে গড়া
কাল সারাদিন পুতল গড়ে
হয়নি কিছুই পড়া


জানতো যদি মা মনি তা
থাকতো কি আর রক্ষে
মায়ের শুধু লেখাপড়া
বাবা খেলার পক্ষে


বাবাই কাল মাটি এনে
বলল হেঁকে জোরে
দেখাও দেখি মাটির পুতুল
নিজের হাতে গড়ে।


সবাই মিলে বানিয়ে ফেলে
কয়েক রকম পুতুল
পৃথার টা ঠিক খুকুর মতো
তেমনি গুটুল মুটুল।


খুকুর পুতুল দেখতে যেন
ঠিক পণ্ডিত মশাই
রনির হাতের পুতুল দেখে
হেসেই মোরে সবাই।


(শিশুতোষ ছড়া)