কাঁচের সামনে দাঁড়িয়ে আছেন যিনি                                                                                      মুখোমুখি দন্ডায়মান তার ছায়া ,                                                                              দ্বন্ধ চলছে অনাদিকাল হতে                                                                                                                কোনটা সত্যি, স্বচ্ছ না আবছায়া।
                                                                                                                        
মনের ভিতর গুমরে কেঁদে ওঠে                                                                             কোনটা সঠিক  বুঝতে নাহি পারে,                                                                                                                     শিকল ভেঙ্গে এগিয়ে যেতে চাই                                                                                                                    সংস্কার তার টুটি চেপে ধরে।
                                                                                                        
চাঁদের রূপে জগৎ জোড়া খ্যাতি                                                                                        তবুও তার আছে কলঙ্কের দাগ,                                                                                চাঁদকে নিয়ে দ্বন্ধ সবার মাঝে                                                                                                                                                            ফুরায়নি তবু ভালবাসবার  সাধ।


ফুলের শোভা বৃক্ষ শাখে শাখে
দেবতার পায়ে পরশ পেতে চায় ,
ভ্রমরের কাছে ধর্ষিতা হয় বার বার
তবুও ফুলকে পবিত্র  বলে যায়।


সভ্যতাকে এগিয়ে নিচ্ছেন যারা                                                                                       তাদের পিঠে দিচ্ছে অসভ্যতার ছাপ,  
ধর্মে ধর্মে জাতিতে জাতিতে দ্বন্ধ                                                                                             বলতে পারেনা কোনটি সঠিক মাপ ।


জন্ম হলে মৃত্যু অবধারিত হবে                                                                               সেইখানেতে কোন দ্বন্ধ নাই,                                                                                          
মরণের পরে কোথায় পাবে ঠাঁই                                                                                                           সেই সন্দেহতে দ্বন্ধ খুঁজে পাই ।।