একটা ছেলে কবি হতে চাইনি
চাইনি লেখনি ধরতে......
কোন সামান্যতম ইচ্ছেও ছিলনা লেখনির সূক্ষ​তম স্পর্শে
জীবনকে তুলে ধরা....!
এ যে বড় কঠিন কাজ...
একটা বিশাল জীবন তার অনুভব শক্তি.....বাস-যোগ্যতা,তার অস্ত্বিত্ব ঘিরে জমিয়ে তোলা,
তিল তিল করে গড়ে ওঠা স্বপ্নগুলোকে চরম পাশচিকতায় ভেঙে
চূর্ণ করেছিল সে....!
ছিলনা তার কাছে কোন প্রতিবাদী শক্তি....তার ইচ্ছেগুলো চিরকাল যন্ত্রণা
আর বেদনার আড়ালে চাপা পড়ে থাকে....
জীর্ণ সময় কালের সুদূর প্রয়াসী চেষ্টায় উঠে দাঁড়ানোর চেষ্টা করে....!
সে চাইনি কবি হতে....!কাব্য তার আসেনা...!
তাহলে কবি হলো সে কি করে.....????
তোমরা সবাই চাইলে....তাই,
সেতো তার কথাগুলোকেই সবার কাছে বলতে চেয়েছিল....
তোমরা সবাই সেগুলোকেই বাহবা আর প্রশংসার প্রাচুর্যতাই ভরিয়ে
দিলে.....তাই,
এইভাবেই তোমরা তাকে কবি বানিয়ে দিলে....!!
ছেলেতা কিন্তু কবি হতে চাইনি....
অসহায়তা য্খন তার চারপাশ একটু একটু করে ক্ষুধার্তায় ছিড়ে
খাচ্ছিলো.....
বেঁচে থাকার লড়াই....এ লড়াই যে বড়ো কঠিন...তাই সে কলম
কেই হাতিয়ার বানিয়ে ফেললো....!!!
আজ আমি কবি....
হ্যাঁ,আমি কবি....
তোমাদের কবি....
আমি কবি না হলেও পারতাম বেঁচে থাকতে তোমাদের ই একজন
হয়ে.....!!!!