তোমার ছবি আঁকতে যাই ক্যানভাসে যতোবারই...
ঠিক ততোবারই কি সব ওলট-পালট হয়ে যাই...!
রঙ-পেনসিল-ডাস্টার্-চক আর মসলিনের ওই তুলিগুলো
কতো জীর্ণতা নিয়ে দাবী তোলে তোমার প্রৌঢ়ত্বের.......!!!
.
.
তোমার ভালোলাগাকে নিয়ে প্রশ্ন তোলার অধিকার বা
স্বাধীনতাবোধ কোনটাই আমার নেই...........!!!
তুমি পাহাড়কে ভালোবাসতে...আর
আমি সমুদ্র্কে...
জীবনে চলার এই ক্ষুদ্র বিভিন্নতাগুলোই
যেদিন স্তুপিকৃত হয়ে আমাদের মাঝে বিভেদের প্রাচীর গড়ে তুললো.......
আমাজনের মতো এক বিশাল নদী-সুলভ বিভাজিকা....ওটা
পেরিয়ে তোমার কাছে পৌছে যাওয়া খুবই দুঃসাধ্য..!!!
আচ্ছা, ধরেই নিলাম এতক্ষন মেকি কথার আভরণে নিজেকে লুকিয়ে
রাখতে গিয়ে ক্লান্ত হয়ে পড়েছিলাম....!!!
আর কতক্ষন ই বা শ্রান্ত থাকা যাই বলো...???
তোমার মদিরা পানে উৎসুক্য এই চিত্ত তখন
হাজার সোনালী স্বপ্নের সেতুব্ন্ধনে তৎপর হয়ে উঠেছিলো.......!!!
তারপর???
কি হলো???থামলে কেন???
.....না,
কি বলছো...??
.
.
ও দিকে ঝড়ো হাওয়া তখন উদ্দাম গতিতে এগিয়ে আসছিলো তোমার দিকে........!!!
আর একটু....,ওই যে আসছে....
ওই যে,...তুমি সরে যাও......!!!!
চলে যাও...পালিয়ে যাও.....!!!!
দোহাই.....তোমার্....!!!!
.....
সব শেষ.......!


ক্যানভাসে জীর্ণ পাতায় কালো তখন উঁকি মারছে.....
লাল আবার জীবন্ত হয়ে উঠেছে...আর তুমি হয়েছো দীপ্ত,
........দৃঢ়........সেই রঙ হাতে তুলি আর ...
ভাঙা ক্যানভাস নিয়ে...........!!!!