শরৎ-এর দুটি সন্তান জুটি ভাদ্র ও আশ্বিন ।
সাদা মেঘ ভেলা আসমানে খেলা করে রাত আর দিন ।।
কাশ বনে হাওয়া করে আসা যাওয়া ঢেউ তোলে ধান ক্ষেতে ।
শিউলি গন্ধে মন আনন্দে ক্রমশই ওঠে মেতে।।
আসে দলে দলে আকাশের কোলে সাজানো মেঘের রাশি ।
সাদা মেঘ মাঝে উজ্জ্বল সাজে যেন সে মায়ের হাসি ।।
সবুজ বাঁশের শব্দেতে ফের শুরু প্যান্ডেল মাঠে ।
পূজো পরিবেশ শুরু হয় বেশ বীরেন্দ্রর চন্ডীপাটে ।।
আসে শব্দ ফিরে শরৎ-এর নীড়ে ঢাক ও কাঁসর ঘন্টায় ।
কাজ শিকে তুলে সব কিছু ভুলে মন্ডপে মন যেতে চায় ।।
রূপ সজ্জায় আলোক মালায় গ্রাম ও শহর মাতে ।
নতুন সাজে পূজোর মাঝে সবে জোটে দিনে রাতে ।।
ষষ্টী, সপ্তমী, অষ্টমী, নবমী চার দিন মহানন্দ ।
চোখের পলকে কাটে একে একে মন হয় নিরানন্দ ।।
মা দুর্গা আসে শান্তি বিকাশে ফিরে যায় কৈলাসে ।
কাঁসর, ঢাকেতে হাতের কাটিতে বিদায় বার্তা ভাসে ।।
আসবে আবার ঘোচাবে সবার দুঃখ যত মনে ।
এই প্রার্থনা করে লোকে নানা দুর্গা মায়ের চরণে ।।


জাত-পাত ভুলি করি কোলাকুলি খুশি হয় মনখানি ।
সব ক্রোধ ভুলে মন প্রাণ খুলে করি, বিজয়া সম্মেলনী ।।


জয়দেব দাস
১৩ নং পি. সি. ব্যানার্জী রোড
দক্ষিণেশ্বর, কোলকাতা – ৭০০ ০৭৬.
দূরভাষ – ৯৯০৩১১৮১৭৪