স্বামী বিবেকানন্দ


রবীন্দ্রনাথের স্বার্ধশত বৎসর  দুই পরে ।
বিশ্বখ্যাত মনিষী যার জন্ম পালন ঘরে ।।
শিমুলিয়ার সিংহ শিশু নরেন্দ্রনাথ দত্ত ।
বিলে নামে ছেলেবেলায় ছিলেন খুব দুরন্ত ।।
পিতা বিশ্বনাথ দত্ত ছিলেন কোর্টের এ্যটর্ণী ।
মাতা ছিলেন ভুবনেশ্বরী ঠাকুর-ভক্ত যিনি ।।
১৮৬৩-র শুভ দিন সেই ১২-ই জানুয়ারী ।
শিবের প্রসাদে পুত্র লাভ করেন ভুবনেশ্বরী ।।
শৈশব থেকে পরের দুঃখে উদ্বেল তার হৃদয় ।
কর্মযজ্ঞে যেমন সাহসী মেধাবী অধ্যাপনায় ।।
নরেন্দ্রনাথ দত্ত এবার স্বামী বিবেকানন্দ ।
বেলুড়মঠের প্রবেশে সবার মন করেন আনন্দ ।।
পিতার আদেশে বিবাহে বিরূপ ধর্ম লাভের তরে ।
রামকৃষ্ণের দর্শণে তাই এলেন দক্ষিণেশ্বরে ।।
মানব প্রেমে যেমন ছিলেন কুসুমের মতো কোমল ।
অন্যায়কে রুখতে যিনি বজ্রের চেয়ে ও অটল ।।
ইংল্যান্ড ও ইউরোপ ঘুরে আমেরিকায় এসে ।
প্রতিষ্ঠা করেন নিউইয়র্কের ভেদান্ত অবশেষে ।।
শ্রীরামকৃষ্ণের মৃত্যুর পর গুরু দায়িত্ব নিয়ে ।
ধর্মের বাণী প্রচার করেন দেশ বিদেশে গিয়ে ।।
শ্রীরামকৃষ্ণের স্বপ্নাদেশে স্বামীজি স্ব-ইচ্ছায় ।
আমেরিকার শিকাগো শহরে আসেন ধর্ম সভায় ।।
ভাষণের ভাষা এতই তীক্ষ, এতই আবেগময় ।
আমেরিকা তথা সারা পৃথিবীতে মেলে তার পরিচয় ।।
১৯০২-এর  ৪ঠা জুলাই বেলুড় মঠ প্রাঙ্গনে ।
রাত নয়টায় পৃথিবী ছেড়ে রইলেন তিনি ধ্যানে ।।


জয়দেব দাস
১৩ নং পি. সি. ব্যানার্জী রোড
দক্ষিণেশ্বর, কোলকাতা – ৭০০ ০৭৬.
দূরভাষ – ৯৯০৩১১৮১৭৪