চড়ুইভাতির টানে


কেটেছে সবে পূজোর রেশ জগদ্ধাত্রী দিয়ে ।
ফেরারী-এ মন তবু যেন চায় “বেড়াই কোথাও গিয়ে ।।“
কনকনে শীতে উত্তুরে হাওয়া বলে ফিস ফিস কানে ।
“বেড়িয়ে পড় সব গ্লানী মুছে  সবুজ মাঠের টানে ।।“
ডাকছে পাহাড়, ডাকছে নদী ডাকছে দৃশ্য নানা ।
নিকোপার্ক, তীর্থস্থান, মিউজিয়াম, চিড়িয়াখানা ।।
বিশেষ দোকানে মন ছুটে যায় সাজানো কেকের গন্ধে ।
বড়দিন তাই দুই হাত তুলে নাচে যেন মহানন্দে ।।
জাঁকিয়ে শীতে গরম কফি মনটাকে দেয় নাড়া ।
নতুন গুড়ের মোয়ার স্বাদ পিকনিকে ফেলে সাড়া ।।
ছাত্র-ছাত্রীর কঠোর প্রয়াসে নতুন শ্রেণীতে ওঠা ।
উত্তীর্ণের চাবি হাতে পেয়ে পিকনিকে মন ছোটা ।।
নববর্ষের সূর্য উঠুক কল্পতরু হয়ে ।
সপ্ত রশ্মির প্রবেশ মনে শুভ বার্তা লয়ে ।।
নববর্ষের শুভ জানুয়ারী যে কোন ছুটির বার ।
যাব পিকনিকে সবে মিলেমিশে হবে বেশ মজাদার ।।
                    জয়দেব দাস