নানান স্বাদের বাহাদুরী


টক, ঝাল, মিষ্টি, নোনতা যা আহারে
সুস্বাদু, টাটকায় ক্রেতাদের মন কাড়ে ।।
খাস্তা কচুরী, গজা, নিমকি ও বালুসাই
গরম গরম খেলে মন বলে আরো চাই ।।
সিঙারার শিং দিয়ে মুখে দেয় গুঁতিয়ে
সহযেই জিভে জল লোভে যায় লুটিয়ে ।।
সন্দেশে নেই মাটি নেই জন সমাবেশ
কড়া ও নরম পাকে সুস্বাধু লাগে বেশ ।।
রসগোল্লাকে দেখে লালসায় জিভে জল
কিন্তু পরীক্ষাতে পেলে তা মন্দ ফল ।।
জিলিপি ও অমৃতি হিংসার প্যাঁচে ভেজে
রসের পরশে এলে সহযেই যায় মজে ।।
মিষ্টি দুধের রসে সাজানো রসমালাই
দৃষ্টি পড়লে পরে মন বলে খাই খাই ।।
এ. সি. ঘরে থাকে বসে মিষ্টি ও টক দৈ
লোভে পড়ে বেশী খেলে পেটে করে হৈ চৈ ।।
নেই কোন লেডি সিট গোল লডিগেনিতে
তাই নেই কোন ভয় বেশ কটা বসে খেতে ।।
মিহিদানা-বোঁদে মিশে লাড্ডু বা দরবেশ
দু-একটা খেলে থাকে পেটেতে ক্ষুদার রেশ ।।
হাত জোর করে বলে ক্ষুদে ক্ষুদে গুঁজিয়া
“মোদের পূজার থালে রেখে দাও সাজাইয়া”।।
ফুলের পাপড়ি নেই মিঠে সনপাপড়িতে
লাগে বেশ সুস্বাধু সন গুলি তুলে খেতে ।।
সিতাভোগে নেই সিতা সাথে রাম, লক্ষন
নিকুতি মেশানো থাকে সবে করে ভক্ষন ।।
গোপালভোগের পাশে রসভরা দানাদার
উভয় খাবার পরে মন চায় বার বার ।।
কালাকান্ত, চমচম অথবা কমলাভোগ
তিনটি ভিন্ন স্বাদ যদি করি জলযোগ ।।


জয়দেব দাস   দূরভাষ  -  ৯৯০৩১১৮১৭৪