কোলকাতা বইমেলা


কোলকাতা বইমেলা, কেউ করে নাকো হেলা
২০১৩ সালে আটত্রিশ পূর্ণ যার ।
প্রতি বছরেই শীতে উদয় হয় চিতে
বইমেলা যেতে হবে বড় চমৎকার ।।
আসে হেথা ফি-বছর ক্রেতা ও বিক্রেতা
জনগনের কোলাহলে মেতে ওঠে কোলকাতা ।
নতুন পুরানো বই সব কিছু মিলেমিশে
মানুষের চাহিদা পুরায় সে অনায়াসে ।
কত কবি, লেখকের ছড়া আর গল্প
নানা ধরনের বই নেই কিছু অল্প ।
বই-প্রেমী মানুষের ভান্ডার বইমেলা
সকাল, দুপুর, রাত ভীড়ে ভীড় সারাবেলা ।
নামি দামি মানুষের সমাগম এই স্থানে
আবৃতি, নাটক, গান মঞ্চের অনুষ্ঠানে ।
লিটল ম্যাগাজিন আছে, শিল্পী তরুন তাজা
সাথে আছে স্ন্যাক্স, চা, কফি ও পাঁপড় ভাজা ।
সাহিত্য এলিটরা আসেন যেন ভাগাভাগি করে
গতবার মাতিয়ে গেলেন স্মৃতি টুকু রাখি ধরে ।
আগামীতে কে আসেন, মনেতে কৌতূহল
বৎসরান্তে মিটবে তা আগে কে বা জানে বল ।


জয়দেব দাস
১৩ নং পি. সি. ব্যানার্জী রোড
দক্ষিণেশ্বর, কোলকাতা – ৭০০ ০৭৬.
দূরভাষ – ৯৯০৩১১৮১৭৪