উৎপল ও পাপিয়ার বসন্ত মিলন


গাছে কচি পাতা মারে উঁকি ঝুঁকি
বসন্তের মৃদু ছোঁয়ায় ।
শুকনো পাতা ঝরিয়ে শীতে
আসে বসন্ত ধরায় ।।


বসে অলি ফুলে গুঞ্জন সুরে
সংগ্রহ তরে মধু ।
অলির পরশে ফুলে যেন আজ
নব সাজে রয় বধু ।।


রঙীন বসনে বীণা হাতে যেন
পলাশের ঠিক মাঝে ।
জ্ঞানের আলো উন্মেষে রত
তেশরা মাঘের সাঁঝে ।।


আলো আর ছায়া এই নিয়ে গাঁথা
দাম্পত্যের মালা ।
জ্ঞানের আলোয় সব ছায়া মুছে
প্রগতির পথে চলা ।।
                         জয়দেব দাস