অবশেষে চিঠি পাঠিয়েছেন ইশ্বর
আমায় জন্ম দেওয়ার ক্ষমা চেয়ে ,
কত দিন আর বেঁচে থাকব
খিদে পেটে শুধু বিষ খেয়ে ?


রক্তের স্বাদ আর নোনা নেই
এখন হয়ে গেছে খুব তেতো ,
ক্রীতদাসরাও ঠিক এভাবেই
প্রতিদিন বিভৎস ব্যাথা পেতো ।


হাতে থেকে যায় ভিক্ষের থালা
ভোট আসে যায় বদলায় না পরিস্থিতি ,
তোরা পদেও থাকিস আার পদকেও
আমার জোটেনা কোনও স্বীকৃতি ।