আমাকে আমি তোমাকে করেছি দান
তাতেই পেয়েছি অপমান,
হয়তবা তাই হৃদয়ের প্রতিমায়
আজ পেয়েছি স্থান।
নব্য সৃষ্টির কাব্য আমাকে দিয়েছে
তাই বিজেতার সম্মান।
নয়নসলিলের তোমার ছলনা-প্রীতি,
অনাদি কাল হয়তবা দিয়ে যাবে
আমাকে বিজেতার সম্মান।
আমাকে আমি তোমাকে করেছি দান
তাতেই পেয়েছি গম্ভীর আহবান
সব পিপাসার অবসান ।