জ্যোৎস্নাকে ছুঁয়ে মাটির কোলের জল
সোহাগে ছল্‌ছল্ , আয় রে নেমে ধীরে
কাঁচা সবুজ ঘাসের বুকের কাছে,
অন্ধকারে জাগে প্রেম ধুলায় পৃথিবীর রূপ
আছে চুপ প্রেমের আহ্বান পৃথিবীর শূণ্য পথে ।
সেই অতীতের ডাক ঝিম্‌ঝিম চোখে উল্লাসেতে দুলে
স্যাঁত্সেঁতে স্মৃতি চোখে খোলে রাঙা মুখ তুলে
জ্যোৎস্নাকে ছুঁয়ে মৌন ইশারায় সোহাগে ছল্‌ছল
পথে পথে ধাঁধ ফিরে এসো হৃদয়ের করুণ ডাঙ্গায়
হয়তো শুনিবে প্রাণের আহ্লাদ শরীরের স্বাদ
তাদের ভাষা কথা কয় মৌন ইশারায়।
দুটি কান পেতে কাতর আঁখি তুলে যদি শুন
জ্যোৎস্নাকে ছুঁয়ে প্রেমের নক্ষত্র ডুবে গেছে
শুধু পড়ে থাকে তার গাঢ় নীল অমাবস্যা
তবে তুমি জেনে রাখো পৃথিবীর শূণ্য পথে
স্মৃতিরা চোখে খুলে অন্ধকারে জাগে
জ্যোৎস্নাকে ছুঁয়ে ঝিম্‌ঝিম চোখে প্রেমের ধুলায়।