যেদিন আমার রক্তাক্ত নিঃশ্বাসে
বিন্দু বিন্দু শোকের স্রোতের উপর
ঈশ্বরের দান আসবে।
এক গুচ্ছ জন্মান্ধ রাতে হাতে-
শুধুই জরীপ হবে।
হাত বদলের নিত্য খেলায়
নোংরা তার মন
শোকের স্রোতে দু’কূল হবে উপেক্ষিত।
অনন্ত প্রত্যাশা গুলো- সীমাহীন গন্তব্যে,
দীর্ঘ প্রতীক্ষায় থেমে থেমে জন্ম নিবে
শুধুই কষ্ট-অনুভুতির পর্দা খুলে
নষ্ট হয়না কোনভাবে এমন কষ্টের জন্মে,
শোকে রক্তাক্ত নিঃশ্বাস ফেলবে
এক গুচ্ছ জন্মান্ধ রাতে।