কৃষ্ণা-দ্বাদশীর জোৎস্না না জানি সে কবে
করে গেছে চুপ তার অপরূপ রূপ,
-জোনাকির ভিড়ে চুপে চুপে ঝরে
নিঝ্ঝুম ঘুমের ঘোরে ঢলে অমাবস্যায়।
টেনেছিনু বুকে পড়েছিনু ঝুঁকে
ঝড়ের মতন পলাতক প্রিয়ার মায়ায়।
সে গভীর শিহরণ, প্রেম যে তবুও প্রেম
অশ্রু-উৎসব করে নিয়ে শূন্য ভিক্ষাঝুলি
হায় হৃদয় যেন রক্তজবার পুষ্পসভা।