দেখেছি পতিত সেই যুব সমাজ,
আধাঁর গলিতে ওরা ডুকেছে আজ।।
স্কুলের মোড়ে দাঁড়িয়ে
চোখের লাজ হারিয়ে
বেহায়াপনার দ্বারে
                         পেতেছে আজ-
নষ্ট পাড়ায় তাদের হয় প্রভাত।।


নিজের জীবনে তার কি আছে আজ,
নিঃশ্বেষ হয়েছে করে পাপের কাজ
বাড়িতে যে আয়োজন
গাঁজা মদ প্রয়োজন
পরকীয়া ভবিগণ
                         রাখেনা খোঁজ-
সুযোগ পেলেও তারা সারছে ডোজ।
বললে আধুনিক সে বলে বেড়ায়,
সাধরনে উপর দোষ  ছড়ায়।।
এই কি আধুনিকতা
সমাজ না বর্বরতা
পাপেরই নিষ্ঠুরতা
                      আর কদিন -
থাকবেনা তোর ওরে এই কুদিন।।


থাকবেরে কতদিন বৈভব তোর,
সাড়ে তিনহাত মাটি হবে যে গোর।।
নয়তোরে হবি ছাই
ভাবছিস তুই তাই
পার পেয়ে যাবি ওরে
                          বিচার হতে-
কাঁঠগড়ায় পাপীকে হবে দাঁড়াতে  ।


সেদিন বাঁচাতে তোর কেউ রবেনা।।
সহায্যকারীও তোর পার পাবেনা ।।
অগ্নি কুয়ায় যখন
ফেলবে তোরে তখন
আত্মার কান্নায় রবি
                              রত সেদিন-
পাপেরই নিষ্ঠুরতা আরকদিন।।


তাই বলি ওরে ভাই আয়না ফিরে,
পাপী ছেলে ওরে আয় পূণ্য ঘরে।।
দুনিয়াতে রুগী সেজে
করে কাজ আজেবাজে
লাভ নেই তাই বলি
                        আয়রে ফিরে-
হুরগন ডাকে তোরে জান্নাতী ঘরে।