নীলাকাশ আর সবুজ ঘাসের শিশির
দু'ই কি কখনও এক হয়?
তোমার আমার প্রেম তেমন বন্ধু
এক কভু হবার নয়।


নদীর জল বল আর পুকুরের;
কভু কি পদ্মের উপর স্থির হয়?
তোমার প্রেমের বিশালতার কাছে বন্ধু
আমার এ বুক কিছু নয়।


তোমার ঐ রাজপ্রাসাদ আর আমার-
এই হ্রদয়ের মহল-দু'টো কি কখনও-
সমান হতে পারে?
প্রাচুর্যতা থেকে প্রাচিন গলিতে
তোমার সইবে নারে ।


ভবের ব্রাহ্মণ কখন কি চাঁদ হাতে পায়
ধরতে পারে তারা?তা কিন্তু হবার নয়,
তোমায় চাইনি বন্ধু ওগো
শুধু তোমাকে হারাবার ভয়।


গোলাপ পাপড়ী কী কখনও নিজ
কাঁটার আঘাত পেয়ে দেখেছে
তার কী জ্বালা,কী ব্যাথা,
কাতর এ হ্রদয়ের সে হাল জানো কি?
দেখবেনা কাতরতা ।


শরৎ এ ফোঁটা ফুল
কখনও কী গ্রীষ্মে ঝরে বন্ধু
কাল বোশেখী কী থেমে রয়,
রাতে ফোঁটা শিউলীগো আমি
তোমার খোপাঁর যোগ্য নয় ।