প্রিয় যে গোলাপ দিয়েছ আমায়        যেন তা তোমার অধর থেকে নেয়া-    সত্যি করে বল সেই রং দিয়ে কি আঁকা?  গোলাপের পাপড়ীতে যে জল প্রিয়া     বলনা তা কি সেই সূধা যা দিবে আমায় -যখনি হবেগো দেখা?          গোলাপের মাঝে ঘ্রাণ তা তোমার এমাইনো ,নাকি তোমার চুলেরই সৌরভ মাখা.পাপড়ী কি তোমার দেহাবরণ .     আর ঐ কাঁটা কি তোমার মুখ নি:সৃত হ্রদয় নিংড়ানো স্বপ্ন জড়ানো-আদর মিশ্রিত কড়া শাসন ?               বলনা  এই গোলাপ কি তবে তুমি ?