যখন
      তুমি আস হামিং বার্ড এর ন্যায় মধ্যদূপুরে রোদ পোহাতে-তখন তোমাকে দেখি।
যখন
      পূর্ণিমা রাতে আকাশ আমাবস্যার আধাঁরে ডাকে
তখন তোমাকে দেখি।
যখন
      অবুঝ কিশোরী নৃত্য তালে নূপুর পায়ে হাঁটে
তখনও তোমাকে দেখি।
যখন তোমাকে দেখি
       ভাবি সাইবেরিয়ার তুষারপাতে ফুটেছে ফুল বৈকি,
যখন তোমাকে দেখি
        ভাবি শান্ত পৃথিবীতে তৃতীয় বিশ্বযুদ্ধ হয়ে গেল নাকি?
যখন তোমাকে দেখি
       মনে হয় যেন তোমাকে নিয়ে দুই ক্রান্তিতে পা রাখি,
যখন তোমাকে দেখি
       ইচ্ছে হয় দূর নক্ষত্র বিথীকায় তোমার সাথে থাকি।
তবুও তোমাকে দেখি
        দেখার সীমানা থেকে অদেখার সীমানায় মুগ্ধতায়,দেখি মৌনতায়,অস্থিরতায়,বসন্তদূতের কূহুতানে-আবার দেখি বৈরিতায়।