নারী চায় অলঙ্কারে দেহ যাক্ ঢেকে,
নর বলে ভালবাসা আমি দেব কাকে।
ছল্ করে মন ভেঙ্গে হয় নারী খুশী,
নর বলে তবু আমি তাকে ভালবাসি।


দুঃখ কষ্ট পুরুষের কেন বলি রবে?
শুধু এই ভালবাসা কষ্ট দিয়ে যাবে।
সেই নারী পুরুষকে প্রেম দিতে পারে,
কেন যেন অলঙ্কারে তাঁরা থাকে পরে।


টাকা ছাড়া প্রেম-নেই তাই যদি বলে,
তবে বলি সেই প্রেম মিশে গেছে ছলে।
শুধু ক্ষণে অভিনয় করে নারী ছলে,
প্রেম পেতে চেওনাকো নর আখিঁ জলে।